ব্রেকিং:
বন্যার্তদের পাশে চাঁপাইনবাবগঞ্জের ছাত্র সমাজ-চলছে অর্থ সংগ্রহ শান্তি -সম্প্রীতি প্রতিষ্ঠার আহ্বানে নাচোলে সুজনের মানববন্ধন চাঁপাইনবাবগঞ্জে চারটি শিক্ষা প্রতিষ্ঠানে গাছের চারা বিতরণ চাঁপাইনবাবগঞ্জে কলাগাছের ভ্যালার বস্তায় মিলল ফেনসিডিল চাঁপাইনবাবগঞ্জে গৃহবধূকে কুপিয়ে হত্যার অভিযোগে স্বামী আটক গোমস্তাপুরে জেলা প্রশাসকের মতবিনিময় চাঁপাইনবাবগঞ্জে মাদক মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড

রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪   ভাদ্র ৩০ ১৪৩১   ১১ রবিউল আউয়াল ১৪৪৬

সর্বশেষ:
বন্যার্তদের পাশে চাঁপাইনবাবগঞ্জের ছাত্র সমাজ-চলছে অর্থ সংগ্রহ শান্তি -সম্প্রীতি প্রতিষ্ঠার আহ্বানে নাচোলে সুজনের মানববন্ধন চাঁপাইনবাবগঞ্জে চারটি শিক্ষা প্রতিষ্ঠানে গাছের চারা বিতরণ চাঁপাইনবাবগঞ্জে কলাগাছের ভ্যালার বস্তায় মিলল ফেনসিডিল চাঁপাইনবাবগঞ্জে গৃহবধূকে কুপিয়ে হত্যার অভিযোগে স্বামী আটক গোমস্তাপুরে জেলা প্রশাসকের মতবিনিময় চাঁপাইনবাবগঞ্জে মাদক মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড
২০

ব্যবসা-বাণিজ্যে নিরাপত্তা দেবে সরকার

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২৪  

ব্যবসায়ীদের উদ্দেশে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, ‘আপনারা ব্যবসা করেন, কারখানার নিরাপত্তা দেওয়া হবে। কারখানার নিরাপত্তায় পুলিশ, র‌্যাব ও সেনাবাহিনী সবাই নিয়োজিত আছে।’ গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কার্যালয়ে এক বৈঠকে পোশাক খাতের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর নেতাদের তিনি এ আশ্বাস দেন।

ব্যবসায়ের পরিবেশ প্রসঙ্গে উপদেষ্টা বলেন, বায়ারদের ভালো পরিবেশ দেওয়া হবে। পরিবেশ মানে রোদ-বৃষ্টি নয়, এক কথায় ব্যবসার পরিবেশ। ব্যবসাবান্ধব পরিবেশ গড়ার জন্য সবকিছু করব। বায়ারদের আস্থার অভাব ছিল- এটি মিটআপ হয়েছে। বৈঠকে পোশাক খাতের

ব্যবসায়ীরা বলেন, চলমান বন্যা ও ছাত্র আন্দোলনের কারণে ১৫ দিনেরও বেশি সময় ধরে উৎপাদন ব্যাহত ও পণ্যের শিপমেন্ট বাধাগ্রস্ত হয়। এতে অর্থসংকটের কারণে অনেক মালিক বেতন দিতে পারবে না। এ সংকট উত্তরণে অন্তর্বর্তী সরকারের কাছে দুই হাজার কোটি টাকা ঋণ চেয়েছে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন- বিজিএমইএ।

এদিকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সহায়তায় তার ইমেজ কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের অবাধ বাজার সুবিধা (জিএসপি) ফিরে পেতে চান ব্যবসায়ীরা। নিষেধাজ্ঞা আরোপের এক দশক পেরোলেও এখন পর্যন্ত জিএসপি সুবিধা ফিরিয়ে আনতে পারেনি বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের বাজারে নতুন করে জিএসপি সুবিধা ফিরে পাওয়া প্রসেঙ্গ পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, এটা নিয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে আমরা কথা বলেছি। তিনি সারাবিশ্বে অত্যন্ত জনপ্রিয় একজন ব্যক্তি। তার ব্র্যান্ড ইমেজ কাজে লাগিয়ে আমরা যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা পেতে চাই। তিনি বলেন, নিরাপত্তার বিষয়ে আমরা কথা বলেছি। কারখানার নিরাপত্তা জরুরি। তবে এটা সমাধান হয়ে যাবে। বায়ারদের আস্থার অভাব ছিল। এটিও কেটে যাচ্ছে। প্রধান উপদেষ্টা নিজেও বায়ারদের সঙ্গে কথা বলবেন- এটি বড় পাওয়া।

তেল-চিনির ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক : অন্যদিকে দেশের ছয় বৃহৎ ভোজ্যতেল ও চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময়কালে নিত্যপণ্যে দাম না বাড়ানোর জন্য ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, ব্যবসাবাণিজ্যে ব্যাড (খারাপ) প্র্যাকটিস কমাতে হবে। ব্যবসায়ীদের আশ^াস দিয়ে তিনি বলেন, এলসি খোলা ও এলসি মার্জিন কমানোর বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। মতবিনিময়সভায় দেশবন্ধু গ্রুপ, মেঘনা গ্রুপ, এস আলম গ্রুপ, টি কে গ্রুপ ও সিটি গ্রুপের প্রতিনিধি অংশ নেন।

বৈঠকে প্রতি কেজি চিনিতে ব্যবসায়ীদের ৪২ টাকা ভ্যাট ও অন্যান্য ট্যাক্স পরিশোধ অনায্য উল্লেখ করে ব্যবসায়ীরা বলেন, পৃথিবীর অন্য কোনো দেশে এ রকম নেই। বিদ্যমান ভ্যাট ও ট্যাক্স পুনর্নির্ধারণের দাবি জানান তারা।

সারাহ কুকের সাক্ষাৎ : গতকাল বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় উপদেষ্টা বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সরকার অতীতে ছিল, ভবিষ্যতেও থাকবে। তিনি বলেন, বাংলাদেশের জন্য যুক্তরাজ্য সরকার খুব সহায়ক ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

বৈঠকের পর অর্থ উপদেষ্টা বলেন, যুক্তরাজ্য ব্যাংকিং খাতের সংস্কার, রাজস্ব সংস্কার এবং পুঁজিবাজার সংস্কারের মতো সংস্কারে বাংলাদেশকে সাহায্য করতে ইচ্ছুক। এগুলো আমাদের জন্যও খুব তাৎক্ষণিক উদ্বেগ। কারণ আমরা যদি সেসব সংস্কার না করি, তাহলে এটি আমাদের জন্য কঠিন হবে।

এনবিআর ভবনে বৈঠক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাজ রাজস্ব আদায় করা। তবে মানুষকে ভোগান্তি না দিয়ে নিয়মমাফিক উপায়ে সর্বোচ্চ রাজস্ব আহরণ করতে হবে। গতকাল বিকালে রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর ভবনে কর্মকর্তাদের সঙ্গে সোয়া দুই ঘণ্টার বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। বৈঠকে এনবিআর চেয়ারম্যান মো. আবদুর রহমান খান, এনবিআরের বিভিন্ন শাখার সদস্যসহ সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থ উপদেষ্টা বলেন, দেশের শিল্পবাণিজ্যের উন্নয়নে এনবিআরের ভূমিকা আছে। কিন্তু আমাদের কর-জিডিপি অনুপাত অনেক কম। এটা বাড়াতে হবে। নিজেদের ব্যবহারের জন্য অনেক অর্থের প্রয়োজন। সবসময় ঋণ নিয়ে আমরা চলতে পারব না।

এনবিআরের প্রসারে মার্কিন ট্রেজারার বিভাগের প্রস্তাব প্রসঙ্গে অর্থ উপদেষ্টা বলেন, আমরা বিষয়টি দেখছি। প্রস্তাব দিলে সঙ্গে সঙ্গে সেখানে কোনো যাচাই-বাছাই না করে হ্যাঁ বলে দেওয়া যাবে না। আমাদের দেশেও এ খাতে যারা এক্সপার্ট, তাদের সঙ্গে কথা বলব। এ ছাড়া ফরেন এক্সচেঞ্জ মার্কেটের সংস্কারের জন্য ব্রিটিশ দূত প্রস্তাব দিয়েছেন বলে উপদেষ্টা জানান।

চাঁপাইনবাবগঞ্জ
এই বিভাগের আরো খবর